1. kabir28journal@yahoo.com : Abubakar Siddik : Abubakar Siddik
  2. kabir.news@gmail.com : Kabir :
রবিবার, ২৬ মে ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন

জয়পুরহাটে শুরু হয়েছ শতবছরের অধিক ডালের মসলা মেলা,ও পুরেনো নীলকন্ঠ শিবপূজা উৎসব ।

সাংবাদিকের নাম:
  • আপডেট টাইম: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ২৩ ০০০ জন পড়েছে।

জনজীবন ডেস্ক—-
জয়পুরহাটে ১৫দিন ব্যাপী শুরু হয়েছ শতবছরের অধিক পুরনো নীলকন্ঠ শিবপূজা উৎসব ও মেলা। জয়পুরহাটের ঐতিহ্যবাহী এই তেঘর মেলা সনাতন ও আদিবাসিদেও মেলা হলেও ্টা ডালের মসলার মেলা নামে পরিচিত। প্রতি বছরের মতো এবারও নানা প্রান্ত থেকে এসেছে নানা জাতের ডাল মসলা ও মসলার দোকান,কাঠের ফার্নিচাসহ দৈনন্দিন দিনের ব্যবহারিক আসবাবপত্র। আর এই মেলাকে কেন্দ্র করে আশেপাশের গ্রামে গ্রামে চলছে জামাই মেয়েদের উৎসবের আমেজ। এই মেলার বিশেষ আয়োজন, বিভিন্ন ধরনের মসলার দোকান ,নানা ধরনের মিষ্টি, ,কেনাকাট ও শিশু কিশোরসহ সব বয়সী মানুষের জন্য রয়েছে বিনোদনের ব্যবস্থা।

জয়পুরহাট সদরের শত বছরের অধিক সময় ধরে এই ঐতিহাসিক তেঘর নীলকন্ঠ শিবপূজা উৎসব মেলা হয়ে আসছে। এক সময় ভারতসহ দেশের বিভিন্ন জেলা থেকে উন্নত মানের মসলার দোকানীরা আসতো এই মেলায়। এবারে মেলা এসেছে ডাল মসলা, পাঁচফোড়ন, পিরিংগা, দুরুচিনি, কালো এলাচ, সাদা এলাচ,ধনিয়া, কালোজিরা, জাওন, লবংগ, মসলা,জিরাসহ নানা জাতের মসলা। এছাড়া ও মেলায়, মিষ্টির দোকান আসবাবপত্রসহ সব ধরনের পণ্যের সমারোহ। ব্যবসায়ী ও মেলায় আগন্তকরা বলছেন বৈশাখ মাসের প্রচন্ড তাপদাহ হলেও জমে উঠেছে মেলা। তাই তাদের কেনা বেচা নিয়ে রয়েছে ভিন্নমত। এসব কিছুর সাথে বৈশাখের বাহারী সাজ মিলেমিশে সববয়সী মানুষের এক নিবিড় মিলনমেলা।
ব্যবসায়ী ও এলাকাবাসী, দর্শনার্থীরা বলছে মেলায় প্রচুর মসলা বিক্রি হচ্ছে। গরমে দৈ এর ঘোল , আর আম কাটা চাকু , ুটনটুনি ফিচকা বিভিন্ন জাতের শিশুদেও খেলার সামগ্রী বিক্রি হচ্ছে ্, আর ক্রেতারাও কিনছে।

মেলার পুরোহিত মনোরঞ্জন চন্দ্র চক্রবর্তী এই প্রতিবেদককে জানালেন আমাদের শত বছরের অধিক
পূর্ব পুরুষের পুরনো নীলকন্ঠ শিবপূজা এখনো তার পুরো দমে চলছ, তাই বংশপরায়ণ এই নীলকন্ঠ শিবপূজা উৎসব ও মেলা করে আসছি আমরা, সব ধর্মেও লোকজন মেলায় আসে ডাল মসলা ক্রয় কওে আর বিনোদনও পায়।
মোহাম্মদাবাদ ইউপি চেয়ারম্যান, আতাউর রহমান জানালেন মসলার মেলা হলেও গ্রামীণ মেলার সব আয়োজনই পাওয়া যাবে এখানে। আর স্থানীয় প্রশাসনের পাশাপাশি মেলা কমিটিও মেলার সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করেছে বলে জানালেন মেলা কমিটির সদস্যগন।

সেই থেকে প্রতিবছর চৈত্র মাসের ২৯ তারিখে পুজা অর্চনা দিয়ে এই নীলকন্ঠ শিবপূজা উৎসব ও মেলা শুরু হয় থাকে।আর ডালা পূজার মধ্য দিয়ে শেষ হয়, মেলা চলে বৈশাখ মাসের ১৫দিন ব্যাপী।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরো সংবাদ