1. kabir28journal@yahoo.com : Abubakar Siddik : Abubakar Siddik
  2. kabir.news@gmail.com : Kabir :
রবিবার, ২৬ মে ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন

কালাইয়ে ৪ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

সাংবাদিকের নাম:
  • আপডেট টাইম: শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩
  • ৫৬ ০০০ জন পড়েছে।

তৌহিদুল ইসলাম তালুকদার লায়নর,কালাই (জয়পুরহাট) প্রতিনিধি ঃ
জয়পুরহাটের কালাইয়ে ৪ হাজার ২৭০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। বুধবার বেলা বারোটায় কালাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে কৃষকদের মাঝে এ প্রনোদনা দেয়া হয়।
কৃষি উদ্যোগে ২০২৩-২৪ অর্থ বছরে রবি মৌসুমে কৃষি সহায়তার আওতায় গম, ভুটা, সরিষা, ও শীতকালিন পেঁয়াজ, মসুর ও মুগ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ আনুষ্ঠানিকতার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জান্নাত আরা তিথি।
এই মৌসুমের শুরুতেই কালাই পৌরসভারসহ উপজেলার ৫টি ইউনিয়নের মোট ৪ হাজার ২৭০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে গম, ভুটা, সরিষার বীজ এবং শীতকালিন পেঁয়াজ, মসুর, মুগের বীজসহ সার দেওয়া হয়েছে। এ উপজেলার ৪ হাজার ২৭০ জন কৃষকের মধ্যে ৩ হাজার ২০০ জনকে ১ কেজি করে সরিষার বীজ, ১৯০ জনকে ২ কেজি করে ভুট্টার বীজ, ৫০ জনকে ১ কেজি করে পিঁয়জের বীজ, ৩০ জনকে ৫ কেজি করে মুগকলাই এবং ৪০ জনকে ৫ কেজি করে মসুরের বীজ এবং ৭৫০ জনকে ২০ কেজি করে গমের বীজ দেওয়া হয়। সেই সাথে প্রতিটি কৃষককে ১০ কেজি ড্যাপ এবং ১০ কেজি করে এমওপি সার দেওয়া হয়।
এসময় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুণ চন্দ্র রায়। স্বাগত বক্তব্য রাখেন উপজেলার কৃষি সম্প্রসারণ কৃষি সম্প্রসারণ অফিসার মেহেদী হাসান, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, উপজেলার কৃষি সম্প্রসারণ কৃষি সম্প্রসারণ অফিসার আবীদ আব্দুল্লাহ, উপজেরা কৃষকলীগের সভাপতি মনীশ চৌধুরী, উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ছালজারুল আলম প্রমুখ।
কালাই পৌরসভার থুপসারা মহল্লার কৃষক আব্দুল মোমেন আকন্দ জানান, বিনামূল্যে সার ও বীজ পাওয়ায় আমরা উপকৃত হয়েছি। কারণ বাজারে নকল বীজের ছড়াছড়ি। আবার সার ও বীজের দামও অনেক বেশি।
সেখানে উপজেলার বালাইট গ্রামের আরেক কৃষাণী কল্পনা আক্তার বলেন, এখন সার, বীজ, মজুরিসহ সব জিনিসের দাম বেশি। আবার সার, বীজ কিনে প্রতারিত হচ্ছেন অনেকে। বিনামূল্যে সার ও বীজ পাওয়ায় আমার খরচ কিছুটা কমবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরো সংবাদ